টিকেট কেটেই ঘুরে আসুন মহাকাশ

  • Md Sohel 912 19/07/2018

মহাকাশে ঘুরতে যাবেন? কিছুদিন আগেও এ প্রশ্ন শুনে চোখ কপালে তুলে বলতে পারতেন, এ তো আকাশকুসুম! কিন্তু এখন আর তা নয়। কেবল পকেটটা ভারী হলেই হলো। তা কত লাগবে? বেশি না, মাত্র লাখ দুয়েক ডলার। বেশির ভাগ লোকেরই সে সংগতি নেই বটে, তবে ‘শখের তোলায় আশি টাকা’ ঢালার মতো ধনকুবেরও অভাব নেই। তাঁদের জন্যই এ সুযোগ।

আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের ঘনিষ্ঠ দুই সহযোগী রয়টার্সকে জানিয়েছেন, বেজোসের মহাকাশযান নির্মাণকারী প্রতিষ্ঠান ব্লু অরিজিন আগামী বছর ভ্রমণপ্রেমী ব্যক্তিদের নিয়ে মহাকাশ চক্কর দিতে যাচ্ছে। এ জন্য একজনকে গুনতে হবে লাখ দুয়েক ডলার, বাংলাদেশি মুদ্রায় যা দেড় কোটি টাকার বেশি। নিউ শেপার্ড নামের রকেট ক্যাপসুল টিকিট কাটা যাত্রীদের মহাকাশে ঘুরতে নিয়ে যাবে।

বেজোসের ওই দুই ঘনিষ্ঠজন জানান, খুব শিগগির একটি দলকে পরীক্ষামূলকভাবে মহাকাশে পাঠানো হবে। তবে আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে আগামী বছর থেকে।

ব্লু অরিজিন আগামী বছরই মহাকাশভ্রমণে লোক পাঠাতে যাচ্ছে। এ জন্য তারা টিকিটও বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে।

ব্যবসা ও টিকিটের মূল্যনির্ধারণী কৌশলের ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি ব্ল অরিজিনের প্রতিনিধিরা। এ ব্যাপারে বেজোসের মন্তব্য হলো, এখনো টিকিটের মূল্য নির্ধারণ করা হয়নি।

কিন্তু কোম্পানিটির দুজন কর্মকর্তার বক্তব্য থেকে টিকিটের দাম সম্পর্কে মোটামুটি ধারণা পাওয়া গেছে। তাঁদের একজন রয়টার্সকে টিকিট সম্পর্কে যে ধারণা দিয়েছেন, এতে টিকিটের দাম দেড় কোটি থেকে আড়াই কোটি টাকা হবে। অপর কর্মকর্তার বক্তব্য, টিকিটের সর্বনিম্ন মূল্য হতে পারে দুই লাখ মার্কিন ডলার।

ব্লু অরিজিন এ ভ্রমণের জন্য যে মহাকাশযানের নকশা করেছে, এতে একসঙ্গে ছয়জন বসতে পারবেন। দেখতে ক্যাপসুলের মতো এ যানে ছয়টি জানালা থাকবে, যা দিয়ে ভ্রমণকারী বাইরের দৃশ্য পর্যবেক্ষণ করতে পারবেন। এর মধ্যে এই মহাকাশযানের পরীক্ষামূলক ভ্রমণ সম্পন্ন হয়েছে।

তথ্যসুত্রঃ প্রথমআলো