ভ্রমণ গাইড যখন গুগল ম্যাপ

  • Ratul Islam 2218 17/12/2017

আমরা কম বেশি সবাই স্মার্ট ফোন ব্যবহার করি। ফেইসবুক, ম্যাসেঞ্জার, ক্যামেরা ছাড়াও কিছু এপ্লিকেশন আছে, যেগুলো আমাদের নিত্য দৈনন্দিন কাজে লাগে। গুগল ম্যাপ তার মধ্যে একটি। আসুন যেনে নেই এর কিছু প্রয়োজনীয় ব্যবহার।


১। দিক নির্দেশনাঃ আমরা অনেকেই অচেনা জায়গায় গিয়ে অথবা চেনা পরিচিত এলাকাতেও তাড়াহুড়োর মধ্যে পথ হারিয়ে ফেলি। তখন আসে পাশের মানুষই থাকে আপনার এক মাত্র উপায়। তবে আমি আরেকটি উপায় দিয়ে আপনাকে আত্তনির্ভরশীল হতে বলছি। ইন্টারনেট ডাটা থাকলে আপনি নিমেশেই গুগল ম্যাপ ওপেন করে আপনার লোকেশন অর্থাৎ আপনার বর্তমান অবস্থান এবং ডেসটিনেশন অর্থাৎ আপনি যেখানে যেতে চাচ্ছেন সেটা লিখে দিলেই আপনার মোবাইল টিই আপনাকে বলে দিবে সামনে গিয়ে ডানে নাকি বামে।

২। দুরত্বঃ ভ্রমণে কোথাও যাবার আগে সবার আগে আমরা যেটা করি, দূরত্ব মেপে সময়ের বাজেট করে নেই। সে ক্ষেত্রে গুগল ম্যাপটি হতে পারে আপনার সবচেয়ে বিশ্বস্ত বন্ধু।
আগের প্রক্রিয়াতেই কাজ করুন, গুগল ম্যাপ ওপেন করুন, অবশ্যই লোকেশন অন করবেন যদি আপনার বর্তমান অবস্থান আপনি সঠিক ভাবে না দিতে পারেন, মোবাইল ডাটা অন আপনার ওয়াইফাই কিংবা মোবাইল ডাটা অন করুন। এবার আপনার বর্তমান অবস্থান এবং লক্ষ্যস্থান দিয়ে দিন, পেয়ে যাবেন আপনার সহজ হিসেব। কত কিলোমিটার থেকে শুরু করে কোন কোন র‍্যুটে আপনি যেতে পারবেন আর কোন র‍্যুটটি আপনার জন্য কাছে এবং সহজ হবে তাও পেয়ে যাবেন নিমিশে।

৩। বাহনঃ পায়ে কিংবা সাইকেলে, ট্রেন কিংবা বাসে, যাতেই যান না কেন, গুগল ম্যাপ বলে দেবে আপানার আপনার গতি অনুযায়ী যাত্রা পথে যেতে আপনার কতক্ষণ লাগবে, কতদূর এগিয়ে আসলেন, প্রতি মুহূর্তের আপডেট পাবেন সহজেই।

৪। অফলাইন সার্ভিসঃ আমার মত হয়তো অনেকে থাকতে পারেন, যারা হেল্পিং হ্যান্ড পেলে আর মাথা ঘামাতে চাইনা। তাদের জন্য আছে গুগল ম্যাপ অফলাইন সার্ভিস।
অফলাইনে সিলেক্ট করে রাখুন আপনার প্রয়োজনীয় স্থান টুকু, ডাউনলোড করে রেখে দিন। এবার যেকোন সময় অফলাইনে থাকা অবস্থাতেও ইউজ করুন গুগল মাপ।

৫। দুরদর্শনঃ মনে হতেই পারে আপনি যেখানে যাচ্ছেন, সে জায়গা টা কেমন দেখতে, আসে পাশে কি আছে। একটু কষ্ট করে শুধু গুগল ম্যাপ টা ওপেন করুন, সার্চ করুন। এবার একটু "Long press" করে পিন পয়েন্ট করে দেখে নিন ৩৬০ ভিউ সহ আসে পাশের সব ছবি।

৬। ট্রাফিক জ্যামঃ এটা গুগল  ম্যাপের সম্পূর্ন নতুন একটি সংস্করন। যদি আপনার গুগল ম্যাপ এপ্লিকেশন টি আপডেট করা থাকে, তাহলে এই সুবিধা টি অনায়াসে পেতে পারেন। লোকেশন অন করে আপনার ইন্টারনেট কানেকশনটি অন থাকলেই দেখতে পাবেন বর্তমানে আপনার আসে পাশে কিংবা অত্র এলাকার ট্রাফিক আপডেট। 

৭। অনলাইনেই দেশ বিদেশঃ স্যাটেলাইট সুবিধার মাধ্যমে আপনি ল্যাপটপ কিংবা ফোনে বসেই দেখতে পারবেন যেকোন দেশের যে কোন প্রান্তের ৩৬০ ভিউ, ছবি, স্ট্রিট ভিউ।
মোট কথা টাইম ট্রাভেল সম্ভব না হলেও ভার্চুয়াল ট্যুর হয়ে যাবে। 



Quick Search