ভ্রমণ বিষয়ক সেরা ১০ বিদেশী বই !

  • Ratul Islam 4572 22/07/2017

জানার জন্য ভ্রমণ, শেখার এবং মনের প্রশান্তির জন্য ভ্রমণ । যে কোন জায়গায় সশরীরে ঘোরা আর বই পড়ে লেখকের চোখ দিয়ে ঘুরে দেখা পুরোটাই ভিন্ন জিনিস। লেখক প্রথমে সেখানে নিজে ঘুরে দেখেন তারপর তার লেখনীর মাধ্যমে পাঠককে সেখানে ঘুরিয়ে নিয়ে আসেন। তাই ভ্রমণ কাহিনী লেখার কর্মটি যেমন খুব একটা সহজ কাজ নয়, তেমনি হাজারো বইয়ের ভীড়ে ভ্রমণ বিষয়ক গুরুত্বপূর্ণ বইগুলো খুঁজে বের করাও খুব একটা সহজ কাজ নয়।

পাঠকদের কাছে তাই ভ্রমণ বিষয়ক সেরা বইগুলো তুলে দিতে গার্ডিয়ান কালচার সম্প্রতি ভ্রমণ বিষয়ক সেরা ১০টি বইয়ের তালিকা প্রকাশ করেছে। তাই আমাদের মিডিয়ার পক্ষ থেকে আমাদের গ্রাহক ও বন্ধুদের জন্য সেই তালিকার বইগুলো তুলে ধরা হলো এখানে ---  

১। Between the Sunset and the Sea: A View of 16 British Mountains:

পর্বতারোহী, সাংবাদিক এবং ভ্রমণ বিষয়ক ট্রেইল ম্যাগাজিনের সম্পাদক সিমন ইনগ্রামের লেখা এই বইটি রয়েছে গার্ডিয়ানের তালিকার একেবারে প্রথম স্থানে। এই বইটিতে সিমন তার নিজের দেখা ব্রিটেনের ১৬টি পাহাড় ঘোরার অভিজ্ঞতা বর্ননা করেছেন।
.
২। Skyfaring: A Journey with a Pilot:

মার্ক ভ্যানহোয়েনকারের লেখা এই বইটি রয়েছে গার্ডিয়ানের তালিকার দ্বিতীয় স্থানে। বিমান ভ্রমণ নিয়ে তার লেখা এই বইটিতে তিনি বিমান ভ্রমণ বিষয়ক নানান ঘটনা তুলে ধরেছেন যা তার আগে আর কেউ তুলে ধরতে পারেনি।
.
৩। City Squares: Eighteen Writers on the Spirit and Significance of Squares Around the World:

পৃথিবীর রাজনৈতিক ইতিহাসে ‘স্কয়ার’ গুলোর আলাদা একটা বৈশিষ্ট্য ও মাহাত্ন্য রয়েছে। যার ফলে ভ্রমণপিপাসু পর্যটকদের ভ্রমণ তালিকায় সবার আগে থাকে এই স্কয়ারগুলো। সেরকম পৃথিবীর বিখ্যাত ১৮টি স্কয়ারের গল্প নিয়ে লিখেছেন কেটি ম্যারুন। রেড স্কয়ার থেকে শুরু করে তাহরির স্কয়ার পর্যন্ত পৃথিবী বিখ্যাৎ এই ১৮টি স্কয়ার নিয়ে লিখেছেন জেডি স্মিথ, অ্যারি শ্যাভিট, রেবেকা স্ক্লুটদের মতো বিখ্যাত লেখকরা। বইটি রয়েছে গার্ডিয়ানের তালিকার তৃতীয় স্থানে।
.
৪। Far and Away: Reporting from the Brink of Change:

পুরস্কার বিজয়ী লেখক আন্ড্রু সলোমনের নতুন এই বইটি রয়েছে গার্ডিয়ানের তালিকার চতুর্থ স্থানে। ২৫ বছর ধরে সাতটি মহাদেশ চষে বেড়ানো আন্ড্রু এই বইতে খুলে দিয়েছেন তার অভিজ্ঞতার বিচিত্র ভান্ডার।
.
৫। A Season with the Witch: The Magic and Mayhem of Halloween in Salem, Massachusetts:

জে ডব্লিউ ওকারের লেখা এই বইটি রয়েছে গার্ডিয়ানের তালিকার পঞ্চম স্থানে। শুধু ভ্রমণই নয় ওকারের এই লেখায় উঠে এসেছে ইতিহাসও।
.
৬। Elephant Complex:

লেখক, আইনজীবী জন জিমলেট এর লেখা এই বইটি রয়েছে গার্ডিয়ান কালচারের তালিকার ষষ্ঠ অবস্থানে। শ্রীলঙ্কায় তার ভ্রমণকে কাগজে অক্ষরে পাঠকদের সামনে এই বইয়ের মাধ্যমে তুলে ধরেছেন জিমলেট।
.
৭। The Un-Discovered Islands: An Archipelago of Myths and Mysteries, Phantoms and Fakes:

আটলান্টিকের মধ্যে জেগে ওঠা এক দ্বীপ ভ্রমণ নিয়ে ম্যালাচি ত্যালাকের এই বইটি রয়েছে গার্ডিয়ানের তালিকার সপ্তম স্থানে।
.
৮। Wild by Nature: From Siberia to Australia, Three Years Alone in the Wilderness on Foot:

পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলগুলোর মধ্যে অন্যতম হলো সাইবেরিয়া। বন্ধুর এই পথ ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে সারাহ মারকুইসের লেখা এই বইটি রয়েছে গার্ডিয়ান কালচারের তালিকার অষ্টম স্থানে।
.
৯। Bookshops:

প্যারিসের বিখ্যাত বইয়ের দোকান শেক্সপীয়র অ্যান্ড কোম্পানী থেকে শুরু করে নিউ ইয়র্কের স্ট্র্যান্ড বুকস্টোর। পৃথিবীর আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিখ্যাত বইয়ের দোকানগুলোতে ভ্রমণ নিয়ে জর্জ ক্যারিয়নের লেখা এই বইটি রয়েছে গার্ডিয়ানের তালিকার নবম স্থানে।
.
১০। When in French:

নিউ ইয়র্কার ম্যাগাজিনের সাংবাদিক লরেন কলিন্সের লেখা এই বইটি রয়েছে গার্ডিয়ান কালচারের তালিকার দশম স্থানে। বইটিতে কলিন্স তার ফ্রান্স ভ্রমণ এবং ফরাসি ভাষা শেখার অভিজ্ঞতা চমৎকারভাবে বিধৃত করেছেন।

ভ্রমন সম্পর্কে আরো অজানা তথ্য পেতে চোখ রাখুন এই পেজে - www.Tour.com.bd 



আরও পড়ুন...

Quick Search