ঢাকা-কলকাতা 'মৈত্রী এক্সপ্রেস' এখন থেকে সপ্তাহে চার দিন চলবে

  • Mohammad Emran 4160 06/11/2016

ঢাকা-কলকাতা রুটে যাঁরা ট্রেনে যাতায়াত করেন তাদের জন্য সুখবর। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সপ্তাহে তিন দিনের পরিবর্তে চার দিন চলবে ঢাকা-কলকাতার মধ্যেকার যাত্রীবাহী ট্রেন 'মৈত্রী এক্সপ্রেস'।

২০০৮ সালের ১৪ এপ্রিল মৈত্রী ট্রেনের যাত্রা শুরু হয়। ক্রমশ এই রুটে যাত্রী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ট্রেন যাতায়াত এক দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত ও বাংলাদেশ সরকার।
সব কিছু ঠিকঠাক চললে আগামী ১১ নভেম্বর ভারতের রেলমন্ত্রী সুরেশ প্রভু দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বর্ধিত যাত্রার শুভ সূচনা করবেন। ইতিমধ্যে কলকাতায় পূর্ব রেলের জেনারেল ম্যানেজারকে নতুন যাত্রার বিষয়টি চিঠি দিয়ে জানিয়ে দিয়েছেন ভারতীয় রেল বোর্ডের নির্বাহী পরিচালক (ট্রাফিক) মনোজ কুমার শ্রীবাস্তব।

চলতি বছর আগস্টে ঢাকায় দুই দেশের প্রতিনিধিদের বিষয়টি নিয়ে বৈঠক হয়। সেখানেই এই রেলযাত্রা তিন দিনের পরিবর্তে চার দিন করার সিদ্ধান্ত হয়। বর্তমানে মৈত্রী এক্সপ্রেস সপ্তাহের শনি, সোম ও মঙ্গলবার সকালে কলকাতা থেকে ছেড়ে যায় আর ঢাকা থেকে ছেড়ে যায় বুধ, শুক্র ও রবিবার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১১ নভেম্বর থেকে 'মৈত্রী এক্সপ্রেস' বাড়তি চলবে প্রতি শুক্রবার কলকাতা থেকে ও শনিবার ঢাকা থেকে।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা



আরও পড়ুন...

Quick Search