বাংলাদেশি নারীরা বাস বা রেলের টিকিট দেখালেই অ্যাপয়নমেন্টের তারিখ ছাড়া ট্যুরিস্ট ভিসার জন্য আবেদনপত্র জমা দিতে পারবেন।

  • Mohammad Emran 12942 16/10/2016

বাসের টিকিটেই এবার ভারতীয় ভিসার আবেদন করতে পারবেন বাংলাদেশী নারীরা । গত বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ভারতীয় হাইকমিশনের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে - যেসব নারী যাত্রীর নিশ্চিত ভ্রমণের বাস, ট্রেন অথবা প্লেনেের টিকেট আছে তাদের জন্য অ্যাপয়নমেন্টের তারিখের প্রয়োজন নেই। কোন ঝামেলা ছাড়াই ভারত ভ্রমণে ইচ্ছুক বাংলাদেশি নারীরা বাস বা রেলের টিকিট দেখালেই অ্যাপয়নমেন্টের তারিখ ছাড়া ট্যুরিস্ট ভিসার জন্য আবেদনপত্র জমা দিতে পারবেন।

ভিসার জন্য আবেদনপত্র জমা দানের অগ্রিম অ্যাপয়েন্টমেন্ট তারিখ/ই-টোকেন ছাড়া নারী যাত্রীদের ট্যুরিস্ট ভিসা জমাদানের পাইলট স্কিম সাফল্যের সঙ্গে পরীক্ষামূলকভাবে সম্পাদিত হয়েছে। হাইকমিশন স্কিমটি শনিবার (১৫ অক্টোবর) ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (আইভিএসি) সেক্টর ৭, সড়ক ১৮, বাড়ি ৫৬, উত্তরা, ঢাকা-১২৩০-এ বর্ধিত করতে যাচ্ছে।  

 

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নিশ্চিত বিমান/রেল/বাসের (বাংলাদেশ-ভারত বাস সার্ভিসের অনুমোদিত কর্তৃপক্ষের ইস্যুকৃত) টিকিটসহ নারী যাত্রীরা উত্তরার ভিসা আবেদন কেন্দ্র আইভিএসিতে সকাল দশটা থেকে দুপুর একটা পর্যন্ত তাদের ভ্রমণ ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন।

নারী যাত্রীরা বৈধ ভ্রমণ টিকিটসহ তাদের ভ্রমণসঙ্গী নিকটতম পারিবারিক সদস্যদের পক্ষেও ট্যুরিস্ট ভিসা আবেদনপত্র জমা দিতে পারবেন।
 
ভিসাপ্রার্থী নারী আবেদনকারী ও তাদের পরিবারের সদস্যদের আবেদনের সময় আইভিএসির প্রবেশপথে নিশ্চিত ভ্রমণ টিকেট দেখাতে হবে। আবেদনপত্র জমা দানের সময় ভ্রমণের তারিখ ৭ দিন পরে, তবে এক মাসের মধ্যে হতে হবে।
 
এটি নারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য ভারতীয় ভিসাপ্রাপ্তি সহজতর এবং ভারত ও বাংলাদেশের মধ্যে মানুষে-মানুষে যোগাযোগ বৃদ্ধির জন্যে শুভেচ্ছার নিদর্শন।



Quick Search