পৃথিবীর সবচেয়ে দামি ১০ রাস্তা

  • Mohammad Emran 3390 27/04/2016

ঘরে ফিরতে রাস্তা লাগে। কিন্তু সব রাস্তা এক নয়। কখনো কখনো রাস্তাই হয়ে দাঁড়ায় ইতিহাসের সাক্ষী। আবার কখনো একটা রাস্তার নামে পরিচিত হয় একটা শহর, একটা এলাকা। যেমন ব্রিটেনের ১০ ডাউনিং স্ট্রিট, ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় হিসেবে বিখ্যাত ঠিকানা, বিখ্যাত রাস্তা। এ রকম আরো অনেক রাস্তা রয়েছে পৃথিবীর বিভিন্ন শহরে। এসব রাস্তার মধ্যে থেকে ১০টি রাস্তা বাছাই করেছে দ্য টেলিগ্রাফ। তারা বলছে এই ১০টি রাস্তাই পৃথিবীর সবচেয়ে দামি রাস্তা। সময় ও সুযোগ হলে আপনি ঘুরে আসতে পারেন এই ১০টি রাস্তার যেকোনো একটিতে অথবা সবকটিতে!

১. লন্ডনকেনসিংটন প্যালেস গার্ডেন্স

মেফেয়ার বা পার্ক লেনের দিন বোধ হয় শেষ হয়ে এসেছে। ইংল্যান্ডের রাজধানী লন্ডনের নতুন অভিজাত রাস্তার নাম কেনসিংটন প্যালেস গার্ডেন্স। সাম্প্রতিক গবেষণায় এই রাস্তাকেই বলা হচ্ছে লন্ডনের সবচেয়ে দামি রাস্তা। কারণ এই রাস্তার দুই পাশে যেসব বাড়িঘর বা সম্পত্তি রয়েছে তার মূল্য ৪২.৬ মিলিয়ন ইউরো।

২. প্যারিসঅ্যাভিনিউ মোন্তাইন

ফ্রান্সের রাজধানী প্যারিস শিল্প সাহিত্য চর্চার জন্য বিখ্যাত। এই শহরেই রয়েছে পৃথিবী বিখ্যাত আইফেল টাওয়ার। প্যারিসের সবচেয়ে দামি রাস্তা বলা হয় অ্যাভিনিউ মোন্তাইনকে। প্যারিসের অষ্টম আরোনডিসমোঁ এলাকায় অবস্থিত এই রাস্তাটিতে রয়েছে বিশ্বের নামকরা অভিজাত সব ফ্যাশন ব্র্যান্ড। যেমন : লুই ভিটন, ডিওর, শানেল ও রালফ লরেন। আরো আছে ঝা চকচকে প্লাজা অ্যাথেনে হোটেল।

৩. রোম– ভায়া ভেনেটো

ইতালির রাজধানী রোমের সবচেয়ে দামি এবং অভিজাত রাস্তা বলা হয় ভায়া ভেনেটোকে। কারণ ১৯৫০ এবং ৬০ এর দশকের নামকরা সব তারকা যেমন অড্রে হেপবার্ন, ওরসন ওয়েলসরা আড্ডা দিয়েছেন এই রাস্তার রেস্তোঁরা এবং বারগুলোতে। চিত্রনির্মাতা ফেদেরিকো ফেলিনির ছবি ‘লা দলচে ভিটা’ এই রাস্তাকে অমরত্ব দান করেছে। ভায়া ভেনেটোতেই রয়েছে ক্যাফে দ্য প্যারিস, হ্যারিস বার, রেজিনা হোটেল বাগলিওনি, দ্য ওয়েস্টিন এক্সেলসিওর এবং ইতালিতে অবস্থিত মার্কিন দূতাবাস। রাস্তার গুরুত্বটা বুঝতে পারছেন তো? 

৪. নিউ ইয়র্ক– ফিফথ অ্যাভিনিউ

বিলিয়নিয়ার সেনসাসের মতে, বিশ্বের অন্যতম দামি রাস্তা ফিফথ অ্যাভিনিউ। এই রাস্তায় অবস্থিত দালানকোঠার দাম হিসেব করেই একে দামি রাস্তার খেতাব দেওয়া হয়েছে। কী কী আছে এই রাস্তায়? দ্য এম্পায়ার স্টেট বিল্ডিং, দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট, রকফেলার স্টোর ও দ্য সেন্ট রেজিস হোটেল।

৫. বার্লিন- কুরফুরস্টডাম

জার্মানির রাজধানী বার্লিনে অবস্থিত স্লোশাল এবং পার্কস্ট্র্যাসে রাস্তা দুটিকে তুলনা করা হয় লন্ডনের মেফেয়ার এবং পার্ক লেনের সঙ্গে। তবে বার্লিনের সবচেয়ে দামি রাস্তা এখন কুরফুরস্টডাম। এই রাস্তায় রয়েছে অভিজাত সব বুটিক হাউজ এবং পাঁচতারা কেমপিনস্কি হোটেল।

৬. মস্কো– ওস্টোজেনকা

মস্কোর গোল্ডেন মাইল নামে পরিচিত ওস্টোজেনকা। এই রাস্তায় রয়েছে দামি সব ঘরবাড়ি। এই রাস্তাতেই আলিশের উসমানোভের বেশ কিছু স্থাপনা রয়েছে। রুশ এই ব্যবসায়ী ফুটবল ক্লাব আর্সেনালের মালিকদের অন্যতম।

৭. আমস্টারডাম – কেইজেরসগ্রাখট, পরিন্সেনগ্রাখট অ্যান্ড হেরেনগ্রাখট

নেদারল্যান্ডের রাজধানী আমস্টারডামজুড়েই রয়েছে বেশকিছু খালপথ। এর মধ্যে গ্রাখটেনগোর্ডেলের মূল তিনটি খাল খনন করা হয়েছিল ১৮ শতকে। দ্য গৌডেন বোখট হচ্ছে অ্যামস্টারডামের সবচেয়ে দামি রাস্তা। এই রাস্তায় রয়েছে শহরের দামি সব ম্যানশন আর বাগান।

৮. সিঙ্গাপুর– পাটেরসন হিল

পাটেরসন হিলকে বলা হয় বিশ্বের কোটিপতিদের ঠিকানা। দ্য মার্ক নামের অভিজাত দালানে রয়েছে ৬৬টি অ্যাপার্টমেন্ট। এটা বিশ্বের দামি একটি ঠিকানা, কারণ এসব অ্যাপার্টমেন্টে যাঁরা থাকেন তাঁরা সবাই বিলিয়নিয়র।

৯. বার্সেলোনা– পাসেইগ দে গ্রাসিয়া (Barcelona - Passeig de Gràcia)

স্পেনের সবচেয়ে দামি রাস্তা বলা হয় পাসেইগ দে গ্রাসিয়াকে। বিখ্যাত স্প্যানিশ স্থপতি অ্যান্তোনি গাউদির নকশা করা বেশকিছু দালান রয়েছে এই রাস্তায়। এসব দালান অমূল্য। গাউদির নকশা করা দালানের মধ্যে বিখ্যাত কাসা বাটল্লো এবং কাসা মিলা এই রাস্তায় অবস্থিত। আরো আছে পাঁচতারা হোটেল ম্যাজেস্টিক।

১০. হংকং- পোলোকস প্যাথ (Pollock's Path)

ওয়েলথ-এক্সের মতে, এটা বিশ্বের সবচেয়ে দামি রাস্তা। এই রাস্তায় অবস্থিত কোনো সম্পত্তি কিনতে গেলে প্রতি স্কয়ার মিটারে ন্যূনতম এক লাখ ২০ হাজার ডলার খরচ করতে হবে।  ২০১১ সালে সর্বশেষ এই রাস্তার পাশে সম্পত্তি হস্তান্তর হয় ৬৭ মিলিয়ন ইউরোর বিনিময়ে।



আরও পড়ুন...

Quick Search