ভ্রমনে ক্যামেরার ব্যবহার

  • Mohammad Emran 3755 15/03/2016

ভ্রমনে যাবেন আর সাথে ক্যামেরা থাকবেনা তা কি হয়। ভ্রমনের প্রিয় মুহুর্ত ও সুন্দর সুন্দর স্থানগুলোর দৃশ্য ক্যামেরা বন্দি না করলে একেবারেই বেমানান দেখায়। তাই ভ্রমনে বের হলে ছবি তোলা চাই-ই-চাই। কিন্তু সুন্দর ভাবে ছবি তোলার জন্য চাই সঠিক কৌশল ও ফটোগ্রাফি দক্ষতা। কারণ আলোর সঠিক ব্যবহারের মাধ্যমে কোন সাধারণ দৃশ্যের ছবিও করে তোলা যায় অসাধারণ। তাই অনেকে ছবি তোলাকে আলো নিয়ে খেলা বলেও আখ্যায়িত করেন। ভ্রমণে বের হলে নতুন নতুন ছবি তোলার আইডিয়া মাথায় চলে আসে সহজেই। কয়েকটি বিষয় খেয়াল রাখলে ভ্রমণের ছবিগুলোকে আরো আকষর্ণীয় করে তোলা সম্ভব।

ভ্রমনের সুন্দর সুন্দর ছবি তুলুন

আপনার পরিচিত ফটোগ্রাফার থাকলে তাদের সাথে দেখা করতে পারেন। তাদের ভ্রমণের ছবি তোলার অভিজ্ঞতা শুনে নিন। এটা আপনার অনেক কাজে দিবে। ভ্রমণে ছবি তুলতে গেলে ছবি তোলার উপর বিধি নিষেধগুলো মেনে চলতে হবে। সব স্থানের ছবি তোলার অনুমতি নাও থাকতে পারে। আরেকটা বিষয় হলো সব জায়গার লোকজন তাদের ছবি তোলা পছন্দও করে না। আমাদের দেশের বা দক্ষিণ এশিয়ার লোকেরা সাধারণত পর্যটকদের সাথে ছবি তোলাতে আগ্রহী হয়। নিজের দামি ছবি তোলার সরঞ্জামগুলোর বিষয়ে সতর্কতা অবলম্বন করা উচিৎ। ভ্রমণে বের হলে এসব চুরি হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যায় না।

 

উজ্জ্বল আলোর ব্যবহার

ঐতিহাসিক কোন স্থান বা পোড়াকীর্তির ছবি তুলতে উজ্জ্বল আলো ব্যবহার করুন। বিষয়বস্তুটিকে সঠিকভাবে অনুভব করার জন্য উজ্জ্বল আলোর দরকার হয়।

বিকেলের আলো

দুপুরের আলো ছবি তোলার জন্য সবচেয়ে বাজে। সাধারণত ছবিগুলো বিকেলে তোলাই ভাল। ঝড়, বৃষ্টি বা সূর্যাস্তের সময় দারুণ দারুণ ছবি তোলা যায়।

বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ছবি তোলা

কোন একটি স্থানের ছবি বিভিন্ন ভাবে তোলা যেতে পারে। সোজা, কৌণিক, বিভিন্ন আলোতে, ভিন্ন ভিন্ন ব্যাকগ্রাউন্ডে ছবি তুললে এতে অদ্ভুত সব ভিন্নতা দেখা যায়। নিজের চিন্তা মতো না করে ক্যামেরাটি অন্যকে দিয়েও ছবি তুলে নিতে পারেন।

বিষয় অনুসন্ধান

অপরিচিত, নতুন নতুন বিষয় খুঁজে নিতে পারেন। আবার অতি সাধারণ জিনিসের মধ্যে থাকতে পারে অসাধারণ বৈচিত্র্য। তরকারীর খোসা, শস্য বীজে আলোর ঝলক এ রকম অনেক কিছুতে লুকিয়ে আছে অসাধারণ সব বিষয়।

অতি সাধারন জায়গা নির্বাচন

আমাদের আশেপাশে অনেক জায়গা আছে যেখানে পর্যটক খুব একটা যায় না। সেসব জায়গা ভ্রমণ করেও পেতে পারেন মূল্যবান কিছু ছবি তোলার উপাদান।

রাতের ছবি

রাতে ছবি তোলা আনন্দের। দিনের কোলাহলমুক্ত নীরব রাতের শহরের ভৌতিক ছবি অনেকেরই মন টানে। রাতের প্রকৃতির মায়ার কাছে হার মেনেছে অনেকেই।

প্রিয় মূহুর্তগুলোকে ক্যামেরা বন্দী করে স্বরনীয় করে রাখুন। এসব সৃতিই একসময় আপনাকে হাসাবে মনে করিয়ে দিবে আপনিও ঘুরে বেড়িয়েছিলেন পাহাড় কিংবা ঝরনার দেশে।

সৌজন্যঃ ঘোরাঘুরি ডট কম



আরও পড়ুন...

Quick Search