সেন্ট মার্টিন দ্বীপ - নীল জলরাশির খেলা 17/01/2016



সেন্টমার্টিন্দ্বীপ বাংলাদেশের সর্ব দক্ষিণে বঙ্গোপসাগরের উত্তর-পূর্বাংশে অবস্থিত একটি প্রবালদ্বীপ। এটি কক্সবাজার জেলার টেকনাফ হতে প্রায় ৯কিলোমিটার দক্ষিণে এবং মায়ানমার-এর উপকূল হতে ৮ কিলোমিটার পশ্চিমে নাফ নদীর মোহনায় অবস্থিত। প্রচুর নারিকেল পাওয়া যায় বলে স্থানীয়ভাবে একে নারিকেল জিঞ্জিরাও বলা হয়ে থাকে।

                    

কবে প্রথম এই দ্বীপটিকে মানুষ শনাক্ত করেছিল তা জানা যায় না। প্রথম কিছু আরব বণিক এই দ্বীপটির নামকরণ করেছিল জিঞ্জিরা। উল্লেখ্য এরা চট্টগ্রাম থেকে দক্ষিণ-পূর্ব এশিয়ার যাতায়াতের সময় এই দ্বীপটিতে বিশ্রামের জন্য ব্যবহার করতো। কালক্রমে চট্টগ্রাম এবং তৎসংলগ্ন মানুষ এইদ্বীপটিকে জিঞ্জিরা নামেই চিনতো।১৮৯০ খ্রিষ্টাব্দের দিকে কিছু বাঙালি এবং রাখাইন সম্প্রদায়ের মানুষ এই দ্বীপের বসতি স্থাপনের জন্য আসে। এরাছিল মূলত মৎস্যজীবি। যতটুকু জানা যায়, প্রথম অধিবাসী হিসাবে বসতি স্থাপন করেছিল ১৩টি পরিবার। এরা বেছে নিয়েছিল এই দ্বীপের উত্তরাংশ।

                  

কালক্রমে এই দ্বীপটি বাঙালি অধ্যুষিত এলাকায় পরিণত হয়। আগে থেকেই এই দ্বীপে কেয়া এবং ঝাউগাছ ছিল। সম্ভবত বাঙালি জেলেরা জলকষ্ঠএবং ক্লান্তি দূরীকরণের অবলম্বন হিসাবে প্রচুর পরিমাণ নারকেল গাছ এই দ্বীপে রোপণ করেছিল। কালক্রমে পুরো দ্বীপটি একসময় 'নারকেল গাছপ্রধান' দ্বীপে পরিণত হয়। এই সূত্রে স্থানীয় অধিবাসীরা এই দ্বীপের উত্তরাংশকে নারিকেল জিঞ্জিরা নামে অভিহিত করা শুরু করে। ১৯০০ খ্রিষ্টাব্দেরদিকে ব্রিটিশ ভূ-জরীপ দল এই দ্বীপকে ব্রিটিশ-ভারতের অংশ হিসাবে গ্রহণ করে। জরীপে এরা স্থানীয় নামের পরিবর্তে খ্রিষ্টান সাধু মার্টিনেরনামানুসারে সেন্ট মার্টিন নাম প্রদান করে। এরপর ধীরে ধীরে এই অঞ্চলের বাইরের মানুষের কাছে, দ্বীপটি সেন্ট মার্টিন নামেই পরিচিত লাভ করে।

                     

দ্বীপটি একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। পর্যটন মৌসুমে এখানে প্রতিদিন ৫টি লঞ্চ বাংলাদেশের মূল ভূখন্ড হতে আসা যাওয়া করে। সেন্ট মার্টিন্স দ্বীপেবর্তমানে বেশ কয়েকটি ভালো আবাসিক হোটেল রয়েছে। একটি সরকারি ডাকবাংলো আছে। সেন্ট মার্টিন্স দ্বীপের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভাল।

পরিষ্কার স্বচ্ছ পানি। কোথাও নীলাভ রং, কোথাও বা হালকা সবুজ আভা। যত দূর চোখ যায়, পানির নিচের সবকিছুই স্পষ্ট। এ এক অপূর্ব দৃশ্য। কখনো বা বিভিন্ন রঙের ডোরাকাটা রঙিন মাছ দেখা যাচ্ছে, কখনো বা সবুজ কোরাল, ব্রেইল কোরাল উঁকি দিচ্ছে। ভাগ্য ভালো থাকলে বাংলা চ্যানেলের আশপাশে ডলফিন কিংবা জেলি ফিশের দেখাও মিলে যেতে পারে। নভেম্বর থেকে মার্চ, এই সেন্ট মার্টিনেই কচ্ছপের ডিম পাড়া দেখা যায়। দ্বীপের মূল অংশেই ছোট ছোট কচ্ছপের খুদে পায়ে সাগরের দিকে এগিয়ে যাওয়া দেখতে পাবেন। তবে এ সময় ধৈর্য ধরে চুপ হয়ে থাকতে হবে। সময়টা হলো খুব ভোরে অথবা সন্ধ্যায়।

                     

স্কুবা ডাইভিং ও স্নোরকেলিং দুটোই করা যাবে। পানির গভীরে অক্সিজেন সিলিন্ডার নিয়ে পুরোদস্তুর তৈরি হয়ে তবেই স্কুবা ডাইভিং করা যাবে। এ জন্য সাঁতার জানতেই হবে। অন্য দিকে স্নোরকেলিংয়ের জন্য অতটা প্রস্তুতির দরকার নেই। লাইফ জ্যাকেট এবং চোখ ও নাক ঢাকার মাস্ক হলেই চলবে। পানির খুব একটা গভীরেও যেতে হবে না। হেঁটেই পানির নিচে সব কিছু দেখতে পারবেন। সাঁতার না জানলেও চলে। তবে স্নোরকেলিংয়ের জন্য সবচেয়ে ভালো জায়গা হলো ছেঁড়াদ্বীপ। এর জন্য সেন্ট মার্টিন থেকে ট্রলারে করে যেতে হবে ছেঁড়াদ্বীপে।

                    

সেন্টমার্টিন - ছেঁড়া দ্বীপ প্যাকেজ

ঢাকা - ‪#‎সেন্ট‬ মার্টিন - ছেঁড়া দ্বীপ - ‪#‎ঢাকা‬ গ্রুপ ট্যুর প্যাকেজ ( ৪ রাত/ ৩ দিন)
প্যাকেজ মূল্য জন প্রতিঃ ৬,৫০০ টাকা (নন এসি বাস)
প্যাকেজ মূল্য জন প্রতিঃ ৮,৫০০ টাকা (এসি বাস)

‪#‎Tour‬ Itinerary
Duration: 2 Nights and 3 Days
Departure: Dhaka
Destination:St. Martin's ‪#‎Island‬
Transportation: Bus / ship / boat journeys.
Accommodation: Non AC
Breakfast: Paratha, Vegetable, Egg, Tea / Vuna khichuri, Egg & Tea.
Sight Seeing:Provided. Sunrise at St. Martin's Island. Beautiful Coral Island "Chera-dip".
Guide Service:Provided
Day-1 Plan: Start from Dhaka to ‪#‎Teknaf‬ by night coach. Overnight journey. Arrive Teknaf at about 8:00am. Then start for ‪#‎St‬.Martin's Island by Ship which will take 2 hours. After arrival at St. Martin's Island check in to the hotel at 2:00pm & take your lunch at restaurant within 2:30pm. This day is free day for your enjoyment. Enjoy sea beach & sunset at St. Martin’s Island. Dinner within 9:30pm. Overnight.
Day- 2: Plan: Enjoy the sunrise at St. Martin’s Island for which you have to walk a km from the hotel on the Seashore. Breakfast at 8:00am & start for Chera Dip from St. Martin’s ghat. Enjoy the most beautiful ‪#‎Coral‬ Island‪#‎Chera‬ Dip in St. Martin's. It's 45 minutes by local boat. Spend approx. 02 hours in Chera Dip & back to hotel for lunch. Afternoon & evening free. Dinner (Bar-B-Q) within 9:30pm. Overnight
Day-3 Plan: Enjoy sunrise in the early morning and this day is free. Take your lunch within 1:00pm. Start for Tecknaf by Ship. Arrive Teknaf by 6:00pm. Then start for ‪#‎Dhaka‬ and arrive Dhaka at about 07:00am and tour ends.
#Tour.com.bd
Arma Majeda Malik Tower,(6th Floor)
Holding No# KHA-215,
Progati Saroni Road,
Merul Badda, Dhaka-1212.
E-mail : sales@tour.com.bd
http://www.tour.com.bd/

                          

ভ্রমন প্যাকেজ সম্পর্কে জানতেঃ ০১৮১১৪৮০৮৩২, ০১৮১১৪৮০৮৩৩

You might like