ভিন্ন এক জগতের কথা 20/09/2016



ভিন্ন এক জগতের কথা

জাহাঙ্গীর আলম শোভন এর পায়ে হেঁটে তেঁতুলিয়া টেকনাফ ভ্রমণকালে ভিন্নজগতে ভ্রমনের অভিজ্ঞতার  আলোকে লেখা।

ভিন্ন জগতে ভ্রমণ করার জন্য আপনার ভিন্ন একটি ইচ্ছেই যথেষ্ঠ। এটা উত্তরবঙ্গের সবচেয়ে বড় পিকনিক স্পট ও পর্যটন কেন্দ্র। বাংলাদেশের সবচেয়ে বড়ো এমিউজমেন্ট পার্ক। রংপুরের গঙ্গাচড়া উপজেলার গঞ্জিপুরে এর অবস্থান। 

গ্রামীন পটভূমিতে চারদিকে সবুজের মধ্যে যেন এক বিশাল আম্রপুরী। আমগাছের সারির মধ্যেই বিনোদনের সকল আয়োজন যেন এক সূত্রে খাল পারের ব্রিজটি পেরুলেই দেখা পাবেন ভিন্ন জগতের। কাঁচা রাস্তা ধরে গেলে সৈয়দপুর রংপুর সড়ক থেকে দেড় কিলোমিটার আর রংপুর থেকে পাগলাপীর গেলে পাগলাপীর থেকে কয়েককিলোমিটারের রাস্তা। গাড়ীতে ১০/১৫ মিনিটের পথ হবে। প্রবেশ করার পর প্রথমেই আপনার চোখে পড়বে কতৃপক্ষের নিজস্ব তত্বাবধানে ভিন্ন জগতের ভিতরেই তৈরী এক দৃষ্টি নন্দন মসজিদের।

ভিন্ন জগতের অন্যতম একটি বৈশিষ্ট্য হলো, এখানে রয়েছে বাংলাদেশের প্রথম বেসরকারী প্লানেটেরিয়াম। প্লানেটেরিয়ামে  গ্রহ-নক্ষত্রের ভিড়েভুগোলের জ্ঞান আহোরন করা সহজ হয়ে এখানে আছে পিকনিক পাটিগুলোর রান্না করে খাওয়ার আয়োজন। আছে রোবট জোন, স্পেস জার্নি, জল তরঙ্গ, সী প্যারাডাইস, আজব গুহা, নৌকা ভ্রমন, শাপলা চত্বর, বীরশ্রেষ্ঠ এবং ভাষা সৈনিকদের ভাষ্কর্য, ওয়াক ওয়ে, থ্রিডি মুভি, ফ্লাই হেলিকপ্টার, মেরি গো রাউন্ড এবং লেক ড্রাইভ।  

ভিন্ন জগতের গেটেও বেসরকারী উদ্যোগে নানা হোটেল রেস্টুরেন্ট রয়েছে। ভেতরে মাছ ধরার ব্যবস্থাও আছে লেকে, রয়েছে থ্রি স্টার মডেলের ‘ড্রিম প্যালেস’। দিন ভর পর্যটকদের আরামের জন্য রাতভর পুরো এলাকায় পানি ছিটানো হয় শুকনো মৌসুমে যাতে দিনের বেলায় ধুলো না উড়ে।

পিকনিকের জন্য রয়েছে আলাদা কটেজ, পাখিদের অভয়ারণ্য, শপিংমল, ৫০০ আসনের আধুনিক কনফারেন্স হল, কমিউনিটি সেন্টার, স্কিল টেস্ট রোবট জোন ও সুইমিংপুল, ভূতের বাড়ি, লোকজ মেলা আর শপিং জোন। পিকনিক বাস পার্কিং এর জন্য রয়েছে পর্যাপ্ত পরিমাণ জায়গা। রয়েছে শিশু-কিশোরদের জন্য শিশুকানন, মেরিগো রাউন্ড, হেলিকপ্টার ফ্লাইজোন, নাগরদোলা, ক্যাঙ্গারু মুভিং, স্পাইডার জোন, বাম্পার কার, রেসিং হর্স, সি-প্যারাডাইস, মকি ট্রেন, জলতরঙ্গ, আজব গুহা, থ্রিডি মুভি, বরফের দেশ, স্পেস জার্নি, শাপলা চত্বর, বীরশ্রেষ্ঠ ও ভাষাসৈনিকদের ভাস্কর্য এবং বিশাল আকৃতির নিজস্ব লেকে ভ্রমণের ব্যবস্থা। বিশ্বের বড় বড় স্থাপনার আদলে তৈরী হচ্ছে নানা মনুমেন্ট। রয়েছে ভাস্কর্যরুপে নানা সং, কুমির, ব্যাঙ, বিভিন্ন প্রজাতির মাছ, পরী, জলপরী আরো কতো কি !

গত ১২ ফ্রেব্রুয়ারী থেকে ২৮ মার্চ ২০১৬ বাংলাদেশের তেঁতুলিয়া থেকে টেকনাফ ভ্রমনের সময় আমি (জাহাঙ্গীর আলম শোভন) একরাত এখানে কাটাই। ভিন্ন জগতের বিশাল এলাকা এবং এতোরকম বিনোদন আয়োজন আপনাকে ভিন্নরকম এক অনুভূতি উপহার দেবে। গাছের ছায়ায় ঢাকা আর নানা আয়োজনে ঠাসা ভিন্নজগতে পর্যটন মৌসুমে গড়ে দৈনিক সর্বোচ্চ কলক্ষ লোকের সমাগম ঘটে। প্রতিদিন স্কুল কলেজ সভা সমিতি নানা কোম্পানীর লোকদের ভিড়ে মুখরিত থাকে ভিন্ন জগত।

ঢাকা থেকে রংপুর যাওয়ার জন্য গ্রীনলাইন, নাবিল ও টি আর ট্রাভেলস, আগমনী পরিবহন, এসআর, শ্যামলী, হানিফ, কেয়া  চলাচল করে। ঢাকার কল্যাণপুর ও গাবতলী থেকে প্রতিদিন সকাল থেকে রাত ১১টা পর্যন্ত এসব বাস ছাড়ে।  বাস ভাড়া ৩০০ থেকে ৭০০ পর্যন্ত।  ভিন্ন জগতে খাওয়ার এবং থাকার সুব্যবস্থা রয়েছে। ট্রেনেওআসা যায় রংপুরে। রংপুর শহরে আসার পর রংপুর মেডিকেল মোড় থেকে খুব সহজেই বাস অথবা অটোতে করে যাওয়া যায় । বাসে গেলে পাগলা পীর এলাকায় নেমে আবার অটো বা রিকসা নিতে হবে । আর উত্তর বঙ্গ থেকে আসলে দশমাইল হয়ে সৈয়দ পুর। সৈয়দপুর থেকে ১৫ কিলোমিটারের বেশী পথ। পাগলাপীর থেকে বামদিকের রাস্তায় যেতে হবে ভিন্নজগতে।

ভিন্ন জগৎ বছরজুড়েই সকাল ৮টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত খোলা থাকে। পার্কে প্রবেশের মূল্য ৫০ টাকা। প্রতিটি রাইডের টিকেট মিলবে জনপ্রতি ৫ থেকে ৩০ টাকায়। পার্কে প্রবেশ মূল্য ২০ টাকা। রাইডের টিকিট মিলবে প্রতিটি ৫ থেকে ৩০ টাকায়।

আর থাকতে চাইলে ভিন্ন জগতের রিসোর্টে উঠতে পারেন। কটেজ ভাড়া ৪৫০০ টাকা, সিঙ্গেলরুম ১৮০০ টাকা, এসি রুম ৩০০০ টাকা, এসি ডিলাক্স ৩৬০০ টাকা, এসি স্যুট: ৫১০০ টাকা, ভিআইপি রুম ৮৩০০ টাকা। এছাড়া আরেকটা সাধারণ মানের রেস্টহাউসও রয়েছে। লন্ড্রী, ইন্টারনেট, টিভি ও মিটিং রুম সুবিধা রয়েছে। কর্পোরেট প্রোগ্রামের জন্য বিশেষ সুবিধা দেয়া হয়। যেকোনো বুকিং কমপক্ষে ৭২ ঘন্টা আগে দিতে হয়।

Address: VinnoJogot Rd, Khaleya, Ganjipur,Rangpur, Rangpur, Bangladesh

Phone: 01933-839919, Agent:  01833360333

 এ ছাড়া থাকার জন্য রংপুর শহরও উত্তম। এখানে অনেক ভালো মানের হোটেল রয়েছে। ভালো হোটেলের মধ্যে রয়েছে জাহাজ কোম্পানির মোড়ে হোটেল শাহ আমানত,  হোটেল গোল্ডেন, হোটেল দি পার্ক। থানা রোড়ে  হোটেল তিলোত্তমা, জেলরোডে  হোটেল বিজয় ও হোটেল আরডিআরএস ।

Contract Us : 01811480832, 01811480833

Email Us : tour.com.bd@gmail.com, sales@tour.com.bd

You might like