কম বাজেটে ভ্রমণ করতে চাইলে করণীয় 15/06/2016



যারা ভ্রমণ পিপাসু কিন্তু টাকার স্বল্পতা আছে তাদের জন্য বিশ্বের নানান শহর বন্দর ঘুরে বেড়ানো খুব কঠিন। এমনকি নিজের দেশের নানান চমৎকার জায়গা আবিস্কার করাও তার পক্ষে কঠিন।

এখন ভ্রমণের বাজেট যদি কম হয় তাহলে আমরা এখানে ৫টি টিপস দিচ্ছি যা অনুসরণ করলে সস্তায় আপনি আপনার ভ্রমণ সম্পন্ন করতে পারবেন। নিচে রইলো এইরকম ৫টি গুরুত্বপূর্ণ টিপস যখন আপনার ভ্রমণ বাজেট খুব কম -
 
১. শিখে ফেলুন দর-কষাকষিঃ
দরদাম করতে পারা একটি দারুন ক্ষমতা। এটি যার মধ্যে আছে সে যে কোন জায়গায় অল্প খরচে ভ্রমণ করতে পারবে। নতুন কোন জায়গায় গেলে কোন কিছু কেনার ক্ষেত্রে একটু দাম দর করে জিনিস ক্রয় করতে পারলে প্রয়োজনীয় অনেক টাকা বেচে যাবে।

২. খুব জনপ্রিয় কিংবা দামী রেষ্টুরেন্ট পরিহারঃ
আপনি ভ্রমণে গেছেন আপনার পকেটে পয়সা কম। তাহলে শুরুতেই যেটা আপনি করবেন তা হচ্ছে দামী দামী রেস্তোরাঁ গুলো শুরুতেই আপনি আপনার ভ্রমণ পরিকল্পনা তালিকা থেকে বাদ দেবেনে। এতে করে আপনার অনেক টাকা হাতেই থেকে যাবে যা দিয়ে আপনি অনেক আরো ভাল জায়গা ঘুরে বেড়াতে পারবেন। কেননা পর্যটন কেন্দ্রে থাকা খাবারের দোকান গুলো খাবারের জন্য আপনার কাছ থেকে নিয়ে নেবে অধিক পয়সা।

৩. জনপ্রিয় হোটেল থেকে দূরেঃ
এবার হল থাকার জায়গা। আপনি থাকার জন্য আপনার বাজেট মতে একটি জায়গা খুঁজে নিন। যা মূল হোটেল এরিয়া থেকে একটু দূড়ে হলেই ভাল হয়। কেননা মূল হোটেল এরিয়া গুলোতে যেই হোটেল গুলো তাতে থাকতে আপনার খরচ হবে অনেক। আপনি কম জনপ্রিয় মূল সড়ক থেকে একটু ভেতরের জায়গা গুলোতে চলে যাবেন। সস্তায় আরামদায়ক একটি থাকার জায়গা খুঁজে নিয়ে প্রস্তুত হন পরের দিনের জন্য।

৪. মিশে যান স্থানীয়দের সাথেঃ
ভ্রমণের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপদেশটি হচ্ছে আপনি যেখানে যাচ্ছেন সেখানকার স্থানীয়দের সাথে প্রথমেই ভাল একটি সম্পর্ক গড়ে তুলুন। কারন স্থানীয়রা এখানে বসবাস করছেন অনেক দিন ধরে, তারা জানেন কোথায় কি আছে, কোন জায়গা টা আপনার জন্য সস্তা, কোন খাবার টা সস্তার মধ্যে ভাল। স্থানীয়দের সাথে ভাল একটি সম্পর্ক করতে পারলে এখানেও কিছু পয়সা আপনি বাঁচাতে পারবেন।

৫. প্রত্যেকটি খরচের হিসেব রাখুনঃ
যেহেতু বাজেট কম, ভ্রমণের পিপাসা বেশী; তাই আপনার সব খরচের হিসেব রাখুন। বুঝে শুনে খরচ করবেন। অযথাই কোন খরচ করবেন না।
 

You might like