জীবনে রোমাঞ্চ আনতে ভ্রমণের বিকল্প নেই 25/05/2016



মাঝে মাঝে জীবনকে একঘেয়ে লাগে। মনে হয় কিছু করার নেই। জীবনের অর্থ খুঁজতে গিয়ে পার হয়ে যায় অনেকটা সময়। প্রতিদিন একই রুটিন। যেদিন একটু হাতে সময় থাকে কম্পিউটারে বা মুঠোফোনে হাতড়ে বেড়ান পুরোনো ছবি। ভাবতে থাকেন, ইশ্, আগের দিনগুলো কত রোমাঞ্চকর ছিল। ভালো ছিল। জীবনে সচ্ছলতা আছে, চাইলে নিজের মতো করে থাকতে পারেন, ঘুরতে পারেন। তবু হতাশা আসে। অনুভূতিগুলো ভোঁতা হওয়ার আগেই আপনাকে নিতে হবে সেই পদক্ষেপ। ভালো লাগে এমন কাজ নিশ্চয় আপনার জানা আছে বা আপনি অন্তত এতটুকু জানেন কোন কাজ করলে আপনার মন ভালো হয়। ছকেবাঁধা জীবন থেকে একটু বেরিয়ে এলে দেখবেন জীবনটা আগের মতোই আছে। এর জন্য নিজের ইচ্ছের ওপর জোর দিন। মন কী চায় তা শোনার চেষ্টা করুন। ছোট ছোট কিছু পরিবর্তন আনুন জীবনে। দেখবেন একঘেয়ে তো লাগছেই না, বরং নিজের কাজে নিজেই হচ্ছেন রোমাঞ্চিত ।

নতুন কোনো শখ খুঁজে বের করুন
আমাদের প্রত্যেকের কোনো না কোনো শখ আছে। যখন কোনো মানসিক চাপে থাকবেন শখের কাজগুলো করলে চাপমুক্ত লাগবে। বন্ধুদের সঙ্গে শখ মিলে গেলে মিলেমিশে কাজ করতে পারেন। নতুন নতুন চ্যালেঞ্জও কিন্তু জীবনে বাড়তি রোমাঞ্চ এনে দেয়। চেনা পরিবেশ ছেড়ে নতুন কোনো কাজে যেতে পারেন। নতুন কিছু শিখলেও মন্দ কী। নিজেকে সেই পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানো, নিজের সেরা কাজটা দেওয়ার চেষ্টা করতে গিয়ে দেখবেন কখন একঘেয়েমি কেটে গেছে। নতুন জায়াগা, নতুন বন্ধুও হবে। যখন ভালো কিছু করবেন আপনার আত্মবিশ্বাস বাড়বে। এমন কিছু করতে পারেন যা আগে কখনো করেননি। হতে পারে সাঁতার শেখা, ভোরে ঘুম থেকে উঠে কিছুক্ষণ ইয়োগা করা। আজকাল তো ভিডিও দেখে বাড়িতেই ইয়োগা, ধ্যান করা যায়। শৈল্পিক নান্দনিক পরিবর্তন জীবনকে অন্য মাত্রা দেয়। মনে রাখবেন, হঠাৎ করে নতুন কোনো শখের কাজ খুঁজে বের করা মানে আপনার দেখার নতুন চোখ পাওয়া। চেনা চারপাশই তখন অন্যভাবে ধরা পড়বে আপনার চোখে।

বেরিয়ে পড়ুন
মন চেয়েছে, ব্যস দুটো পরার কাপড় আর কিছু খাবার নিয়ে বেরিয়ে পড়ুন। মনে হতে পারে এতটাই সহজ নাকি। হুট করে না করলে কি আর উত্তেজনা থাকবে। আশপাশে কোথাও তো যেতে পারেন। দূরে কোথাও গেলে হোটেল বুকিং দিয়ে, নিরাপত্তা ও যাতায়াতব্যবস্থা ঠিক আছে কি না দেখে নিন। যাতে কোনো উটকো ঝামেলায় পড়তে না হয়। নতুন নতুন জায়গায় পরিবার সন্তানসহ ঘুরতে যান। একঘেয়েমি কাটাতে যাচ্ছেন, সেটা সন্তানদের বলার দরকার নেই। ওদের সঙ্গে সময় কাটালেও ভালো লাগবে।

চাকরি পরিবর্তন করা
বসের সঙ্গে বনিবনা হচ্ছে না। আবার বছরের পর বছর একই ধরনের কাজ করতে করতে বিরক্ত। একটু ভেবে নিয়ে পরিবর্তন করতে পারেন কর্মক্ষেত্র। এমনও হতে পারে একই ধরনের কাজ না করে ভিন্ন পেশায় যেতে পারেন। অনেকে চাকরি পরিবর্তন করতে দ্বিধাবোধ করেন। একটা কথা আছে, তাঁদের কাছে সুযোগ আছে যাঁরা হাত বাড়িয়ে থাকেন। সুযোগ আসার দরজা বন্ধ করা ঠিক না। নতুন চাকরি, নতুন বস, নতুন চ্যালেঞ্জ—সবকিছুই আপনার জীবনে রোমাঞ্চ আনতে বাধ্য করবে।

নতুন সম্পর্ক, নতুন বন্ধু
সঙ্গীর সঙ্গে প্রতিদিন ঝগড়া মনোমালিন্য হচ্ছেই। খুব খারাপ পরিস্থিতিতে পৌঁছানোর আগে সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসুন। শুনতে কিছুটা কঠিন শোনালেও আদতে সেটাই ভালো হবে আপনার জন্য। সুন্দর সম্পর্ক মানেই আপনার জীবনে নিত্যনতুন কোনো না কোনো রোমাঞ্চ থাকবে। ভালো সঙ্গী অনুপ্রেরণা দেয়, বোঝে। মনে হতাশা আসার সুযোগ দেয় না। তাই যদি না হয়ে থাকে মনে করেন তাহলে সেই সম্পর্ক না রাখা ভালো।

নতুন বন্ধু, নতুন সম্পর্ক রোমাঞ্চ এনে দেবে। দেখবেন ছোট ভুল বোঝাবুঝির জন্য যেন বড় কোনো ভুল না হয় জীবনে। শুধু সঙ্গীর দোষ না ধরে, তার কাছে সবকিছু প্রত্যাশা না করে আপনিও উদ্যোগ নিতে পারেন।
 

সৌজন্যে: প্রথম আলো

You might like