দেখে নিন কম খরচে কিভাবে ঘুরবেন ! 09/05/2016



ব্যস্ত শহর ব্যস্ত মানব জীবন! এখানে রোজ সকাল হয়,রাত আসে কিন্তু ব্যস্ততা যেন পিছু ছাড়েনা। আর জীবন এই ব্যস্ততাকেই প্রশ্রয় দিতে বলে অলসতাকে নয়। কিন্তু মানুষের মাটির প্রান কোন না কোন সময় হাপিয়ে ঊঠবেই, তখন সে চায় অবসর,চায় একটু প্রশান্তি। আর এই ব্যস্ততাকে ছুটি জানাতে ঘুরতে যাওয়ার চেয়ে ভাল কিছু হতেই পারে না। অনেকে তো ইচ্ছে করেই অন্যকে তাক লাগিয়ে দিতে কম খরচে ঘুরে আসতে চান বাইরে। কিন্তু ইচ্ছে করলেই তো হয়না,তাতে প্রয়োজন হয় অর্থ কড়ির। কিছু পরিকল্পনা আপনাকে কম খরচেই ঘুরে আসতে সাহায্য করতে পারে। যদি আপনি চান কম খরচে বাইরে বেশ ভালোভাবে ঘুরে আসতে তাহলে জেনে নিন এই ছোট্ট কিছু টিপস !

১. কম খরচের প্লেনে উঠুন
আপনার যাতায়াতের মাধ্যম যদি হয় বিমান তাহলে প্রথমেই খোঁজ নিন কম খরুচে বা বাজেট বিমানগুলোর দিকে। ভাবছেন সেগুলোর মান খুব বেশি খারাপ? তা কিন্তু নয়! কম খরচেই ওরা আপনাকে খাবার, ব্যাগ রাখার সুবিধা এবং আরামদায়ক ভ্রমণ- সবটাই দেবে। আর বাঁচিয়ে দেবে বড় একটা খরচের হাত থেকে!

২. বিনা খরচে থাকুন
বর্তমান যুগ হচ্ছে যোগাযোগ প্রযুক্তির যুগ। আর তাই যুগের সুবিধাকে পুরোটা বুঝে নিয়ে নিজের নেটওয়ার্ক বাড়ান আর হোটেলে না থেকে স্থানীয় ও আপনাকে কিছুদিনের জন্যে মেহমান হিসেবে পেতে ইচ্ছুক মানুষের খোঁজ নিন। এতে করে হয়ে যাবে খরচ এড়ানো, সেই সাথে হবে আরো বেশি করে সেই দেশের সংস্কৃতির কাছে পৌঁছানোও। ভাবছেন কি করে এমনটা করেন? অনেক অনেক সাইট আছে নেটে। সেগুলোতে খোঁজ নিন আপনার গন্তব্যস্তলে এমন কেউ আছে কিনা। আর এজন্যে আপনার জন্য উপকারী হতে পারে- বি ওয়েলকাম, কোচসার্ফিং, হাউজসিট ম্যাচ, হাউজ কেয়ারারস, ট্রাস্টেড হাউজসিটারসের মতন সাইটগুলো।

৩. সহজ পরিকল্পনা করুন
ভ্রমনের ক্ষেত্রে সবাই চান দু-একদিনের ভেতরেই গন্তব্যের দেশটিকে পুরোপুরি দেখে নেওয়ার। ফলে অতিরিক্ত স্থানে ভ্রমণ করতে গিয়ে জট পাকিয়ে ফেলেন পুরোটাতে, খরচ করে ফেলেন বেশি, শক্তি আর সময়ের অপচয় করেন এবং মূলত কোনরকম সৌন্দর্যই উপভোগ করতে পারেননা শেষ অব্দি। আর তাই বাছুন কোন কোন জায়গাগুলো খুব ভালো করে সহজে দেখা যায়। কম ঘুরুন। কিন্তু উপভোগ করুন যেখানে ঘুরছেন সেখানটাকেই !

৪. ভাগ করে নেওয়া
খরচ ভাগ করে নিন। এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা আপনাকে এক্ষেত্রে সাহায্য করতে পারে। আর কিছু না হোক, বিশেষ করে আপনার ভ্রমণের জায়গাটিতে যাওয়ার খরচ ভাগ করে দেওয়ার মানুষ খুঁজতে ! এভাবে অনেকটা খরচ বাঁচিয়ে ফেলতে পারেন আপনি। কোথায় পাবেন সাইটগুলো? কেন? নেটে ! তবে আপনার সুইধার জন্যে এরকম কিছু প্রতিষ্ঠানের নাম দেওয়া হলো। খরচ ভাগ করে নিতে চাইলে আপনি ঢুঁ মারতে পারেন এয়ার বি এন বি, লাইক অ্যা লোকাল, স্পটেড বাই লোকালসের মতন জায়গাগুলোতে।

৫. ট্যুরিস্ট কার্ড
লন্ডন, প্যারিস কিংবা নিউ ইয়র্কের মতন স্থানে ঘুরে আসতে গেলে আপনি নিয়ে নিতে পারেন একটি ট্যুরিস্ট কার্ড। এমনিতে যা খরচ হবে তার অনেকটাই কমিয়ে দেবে এই কার্ড আর আপনাকে সুযোগ করে দেবে অনেক জায়গা দেখার!

৬. দলে ঘুরুন
একা একা না ঘুরতে গিয়ে বরং একটা দলের সঙ্গ নিন। একা একা কতটাই বা আর দেখা যায়? অনেক জিনিসের সৌন্দর্যও মাঝে মাঝে ফিকে হয়ে আসে সেটা বিনিময় করার সুযোগ না থাকলে। আর তাই দলে ভিড়ে যান! দলবেঁধে ঘোরার মজাটা যেমন পাবেন আপনি এখানে, ঠিক তার সাথে সাথে কমে যাবে ভ্রমণের অনেকটা খরচও !