বিশ্বের ভয়ঙ্করতম লিফট ! অবাক হচ্ছেন ? 25/04/2016



অবাক হচ্ছেন ? বিশ্বের ভয়ঙ্করতম লিফট ! লিফট, তাও আবার ভয়ঙ্কর, এ কেমন কথা । এই ভয়ঙ্করতম এবং সাহসী কাজটিই করে দেখিয়েছে চীন । এটি চীনের ঝানজিয়াজি ফরেস্ট পার্কে অবস্থিত ।

ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের এটি একটি অন্যতম নিদর্শন । এর নাম ‘হান্ড্রেড ড্রাগন স্কাই লিফট’। এই লিফটকে বলা হয়ে থাকে বিশ্বের ভয়ঙ্করতম এবং সুন্দরতম লিফট।

আপনার এই ভ্রমণটি অবশ্যই আনন্দদায়ক এবং এ্যাডভ্যানচারে পরিপূর্ণ হবে । যখনই কেউ প্রথম এই লিফটিতে চড়ে সে প্রথমে একটু ভীত হয়, তারপর সে আস্তে আস্তে অনুভব করতে পারে সবচেয়ে আনন্দদায়ক অভিঙ্গতা । দর্শনার্থীদের এটি মাত্র দুই মিনিটে নিয়ে যেতে পারে এক হাজার ৭০ ফুট (৩৬২ মিটার) উপরে। এক সাথে এক হাজার ৪০০ যাত্রী নিয়ে চড়তে পারে এটিতে।

চীনা গণমাধ্যম ‘পিপলস ডেইলি অনলাইন’ জানায়, ভয়ংকর লিফটটি নির্মাণে চীনা সরকার ব্যয় করেছে ১২০ মিলিয়ন ইয়েন বা ১৩ মিলিয়ন ইউরো। ১৯৯৬ সালে শুরু হয় এটার নির্মাণ এবং শেষ হয় ১৯৯৯ সালে। তবে নিরাপত্তার কথা ভেবে চালুর পর কিছুদিনের জন্য বন্ধ ছিল লিফটটি। পরে ২০১৩ সালে জনস্বার্থে লিফটি আবারো খুলে দেয়া হয়।

এ পর্যন্ত তিনটি বিভাগে গিনেজ বুকে নাম উঠেছে হান্ড্রেড ড্রাগন স্কাই লিফটের। এক, এটি বিশ্বের সবচেয়ে বড় সার্বক্ষণিক খোলা থাকা লিফট। দুই, এটি বিশ্বের বৃহত্তম দোতলা লিফট। তিন, এটা বিশ্বের সবচেয়ে দ্রুতগামী লিফট।

You might like