বাংলাদেশে হেলিকাপ্টারে ঘুরতে চান? 11/04/2016



জরুরি প্রয়োজন, রোগী পরিবহন কিংবা শখের ভ্রমণে হেলিকপ্টার ব্যবহার দিনদিন বেড়েই যাচ্ছে বাংলাদেশে। কথা না বাড়িয়ে আসুন জেনে নেই হেলিকপ্টার ভাড়া করার পদ্ধতি এবং মূল্য-তালিকা সম্পর্কে।

দেশে বেশ কয়েকটি কম্পানি রয়েছে, যারা বাণিজ্যিকভাবে হেলিকপ্টার ভাড়া দেয়। এসব হেলিকপ্টার সাধারণত তিন থেকে সাতজন যাত্রী পরিবহন করে। কোম্পানি ভেদে হেলিকপ্টার ভাড়ার তারতম্য রয়েছে।

বাংলা ইন্টারন্যাশনাল এয়ারলাইনস্ লিমিটেডঃ  ছয় জন (৬) যাত্রী বহনে সক্ষম বেল-৪০৭ হেলিকপ্টারের জন্য ভাড়া গুনতে হবে প্রতি ঘণ্টায় ১,০০,০০০ (এক লাখ) টাকা। আর তিন জন (৩) যাত্রী বহনে সক্ষম রবিনসন আর-৪৪-এর ভাড়া ঘণ্টাপ্রতি ৬০,০০০ (ষাট হাজার) টাকা। সব ভাড়ার সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট সংযুক্ত করতে হবে।

যোগাযোগ- বাংলা ইন্টারন্যাশনাল এয়ারলাইনস্ লিমিটেড ৬৮/১ গুলশান এভিনিউ, গুলশান-১ ঢাকা। ফোন: ৯৮৮৫৭৭১-২, ৯৮৫৬৯৬৩-৪ স্কয়ার এয়ার লিমিটেড।

স্কয়ার এয়ার লিমিটেডঃ  ছয় জন (৬) যাত্রী বহনে সক্ষম বেল-৪০৭ হেলিকপ্টারের ভাড়া প্রতি ঘণ্টায় ১,১৫,০০০ (এক লাখ পনের হাজার) টাকা। আর চার জন (৪) যাত্রী বহনে সক্ষম রবিনসন আর-৬৬-র ভাড়া ঘণ্টাপ্রতি ৭৫ হাজার টাকা। এ ছাড়া প্রতি ঘণ্টায় ভূমিতে অপেক্ষমাণ চার্জ ৬,০০০ (ছয় হাজার) টাকা। সেই সঙ্গে প্রতি ফ্লাইটে ইনস্যুরেন্স খরচ ২,০০০ (দুই হাজার) টাকা।

যোগাযোগ- স্কয়ার এয়ার লিমিটেড, স্কয়ার সেন্টার, ৪৮ মহাখালী বাণিজ্যিক এলাকা, ঢাকা। ফোন : ০১৭১৩১৮৫৩৫২

সিকদার গ্রুপঃ সিকদার গ্রুপের তিনটি হেলিকপ্টার আছে। সেগুলো হলো বেল-৪০৪, আর-৬৬ এবং আর-৪৪। সাত (৭) আসন সংখ্যা বিশিষ্ট হেলিকপ্টার ভাড়া ঘণ্টায় ১,১৫,০০০ (এক লাখ পনের হাজার) টাকা। তিন (৩) আসনের ভাড়া ঘণ্টায় ৭২,০০০ (বাহাত্তুর হাজার) টাকা। ভ্যাট ১৫ শতাংশ। প্রতি ঘণ্টায় ভূমিতে অপেক্ষমাণ চার্জ ৭,০০০ (সাত হাজার) টাকা।

যোগাযোগ- সিকদার গ্রুপ, রাজ ভবন, দ্বিতীয় তলা, ২৯ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা। ফোন : ৯৫৫০২৭১

সাউথ এশিয়ান এয়ারলাইনঃ সাধারণ কাজের জন্য হেলিকপ্টার ভাড়া প্রতি ঘণ্টা ৫৫,০০০ (পঞ্চান্ন হাজার) টাকা। সিনেমার শুটিং, লিফলেট বিতরণসহ অন্যান্য বাণিজ্যিক কাজের জন্য ৩০ শতাংশ বাড়তি গুনতে হবে। ভূমিতে অপেক্ষমাণ চার্জ ঘণ্টা প্রতি ৫,০০০ (পাঁচ হাজার) টাকা। + মোট বিলের উপর ১৫ শতাংশ ভ্যাট।  সাউথ এশিয়ান এয়ারলাইন ন্যূনতম ৩০ মিনিটের জন্য হেলিকপ্টার ভাড়া দিয়ে থাকে। জ্বালানি, ইনস্যুরেন্স এবং আনুসাঙ্গিক খরচ পত্র সব কোম্পানি বহন করে।

যোগাযোগ- সাউথ এশিয়ান এয়ারলাইনস্ লিমিটেড টাওয়ার হেমলেট
১৬ কামাল আতাতুর্ক এভিনিউ, বনানী, ঢাকা-১২১৩। ফোন : ০২ ৯৮৮০৪৯৬

ইমপ্রেস অ্যাভিয়েশন লিমিটেডঃ এই প্রতিষ্ঠানটি সর্বনিম্ন ১ ঘণ্টার জন্য হেলিকাপ্টার ভাড়া দিয়ে থাকে। ছয় (৬) আসন বিশিষ্ট ইসি ১৩০বি-৪ হেলিকপ্টারটির জন্য প্রতি ঘণ্টার গুনতে হবে ১,০০,০০০ (এক লাখ) টাকা। সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট। প্রতি ঘণ্টার জন্য ভূমিতে অপেক্ষমান চার্জ ৫,০০০ (পাচ হাজার) টাকা।

যোগাযোগ-  ইমপ্রেস অ্যাভিয়েশন লিমিটেড ৪০ শহীদ তাজউদ্দীন সরণি, তেজগাঁও, ঢাকা। ফোন: ০১৭২৯২৫৪৯৯৬

এছাড়াও পিএইচপি গ্রুপ, বাংলা ইন্টারন্যাশনাল, বিআরবি কেব্ল্, মেঘনা গ্রুপ, ইয়াং ইয়াং (আরিয়ান) গ্রুপ, এমএস বাংলাদেশ সহ আরো বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বাণিজ্যিক ব্যবহারের জন্য হেলিকপ্টার রয়েছে।

সাধারণ নীতিমালা সব প্রতিষ্ঠানের জন্য একই। বুকিং বা আবেদনের সময় হেলিকপ্টারের মোট চার্জের ৫০% পরিশোধ করতে হবে। বাকি ৫০% পরিশোধ করতে হবে উড্ডয়নের আগে।

হেলিকপ্টার উড্ডয়নের ৪৮ ঘণ্টা আগে সিভিল এভিয়েশনকে জানাতে হয়। কারণ হেলিকপ্টারের নির্দিষ্ট কোনো রুট নেই। এ কারণে কোনো হেলিকপ্টার আকাশে উড্ডয়ন করলে টাওয়ারকে প্রস্তুত রাখতে হয়, যাতে সহজে যোগাযোগ স্থাপন করা যায়। তবে জরুরি প্রয়োজনে ৫, ১০, ১৫ মিনিটের মধ্যেও অনুমতি দেওয়া হয়।

 

You might like