বিদেশ যেতে চান তাহলে জেনে নিন, পৃথিবীর সর্বাধিক বেতন দেয়া ৫টি দেশ? 05/04/2016



একজন শ্রমিকের সব্বোচ্চ বেতন কত হতে পারে? পৃথিবীর সর্বোচ্চ বেতন প্রদানকারী দেশগুলোর কথা বললে আপনি রীতিমতো আশ্চর্য হয়ে যাবেন। মূলত উন্নত ও স্বচ্ছল দেশগুলো শ্রমিকদেকে বেশি বেতন দিয়ে থাকে। নিচে পৃথিবীর সর্বাধিক বেতন দেয়া ৫টি দেশের বিবরণ তুলে ধরা হলো-

মার্কিন যুক্তরাষ্ট্র: মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ। মার্কিন প্রচুর প্রাকৃতিক সম্পদ আছে এবং তাদের জনশক্তি প্রচুর কাজ করতে পারে (গড়ে প্রতি সপ্তাহের ৪৪ ঘণ্টা), এবং বিশ্বের বৃহত্তম পণ্য আমদানিকারক এবং দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক দেশ। আমেরিকানদের স্থূল বার্ষিক আয় প্রায় প্রতি বছর ৫৫,০০০ ডলার এবং ট্যাক্স হার প্রায় ২৩ শতাংশ (যা, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের তুলনায় অনেক বেশি) এবং তারা বিশ্বের আয়ের সর্বোচ্চ স্তর ভোগ করে।

লুক্সেমবার্গ: লুক্সেমবার্গ কম বেশি ইউরোপের আর্থিক কেন্দ্র হিসেবে বিবেচিত। এখানে ইউরোপের বৃহৎ ইস্পাত শিল্প রয়েছে। তার সুবিশাল রপ্তানি বাজারে এখন, কেমিক্যাল, রবার, এবং শিল্প যন্ত্রপাতি রপ্তানি করে থাকে। লুক্সেমবার্গের গড় বার্ষিক আয়, প্রতি বছর প্রায় ৫৩০০০ডলার এবং ট্যাক্স হার ২৮ শতাংশ। ফলে দেশটি তাদের সকল নাগরিকদের উত্তম মজুরী প্রদান করে থাকে।

আয়ারল্যান্ড: আয়ারল্যান্ড এখনও যুক্তরাজ্যের কৃষি কেন্দ্র হিসেবে বিবেচিত। তবে তাদের প্রকৃত অর্থ আসে প্রযুক্তি শিল্প থেকে। বিভিন্ন ভিডিও গেমের নকশা কোম্পানি রয়েছে আয়ারল্যান্ডে। এ ছারাও পাশাপাশি ছোট বড় কয়েক শত কারিগরি কোম্পানি রয়েছে। আয়ারল্যান্ডের গড় বার্ষিক আয়, প্রতি বছর প্রায় ৫১০০০ডলার যা লাক্সেমবার্গের চেয়ে কম, কিন্তু আয়ারল্যান্ডের বার্ষিক ট্যাক্স হার, শুধুমাত্র ১৮.৯%যা ইউরোপের সকল দেশের মধ্যে সর্বনিম্ন।

সুইজারল্যান্ড: সুইজারল্যান্ড উৎপাদন ক্ষেত্রের ইউরোপের সকল দেশের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও উন্নত। এটা স্বাস্থ্য এবং ফার্মাসিউটিকাল পণ্য, বিশেষজ্ঞ রাসায়নিক, মাপক যন্ত্র ও বাদ্যযন্ত্র উত্পাদন করে। সুইজারল্যান্ড এর স্থূল বার্ষিক আয় ৫০০০০ ডলার এবং ট্যাক্স ৪০%।

অস্ট্রেলিয়া:

অস্ট্রেলিয়া বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতিক দেশ। খাদ্য, তেল এবং খনিজ এর একটি বিশাল রপ্তানিকারক দেশ, কিন্তু এ দেশ খুব কম পণ্য আমদানি করে। অস্ট্রেলিয়া এর গড় আয় তার নাগরিকদের সুস্থ এবং সুশিক্ষিত নিশ্চিত করে। এ দেশের স্থূল বার্ষিক আয় ৪৪৯৮৩ ডলার এবং ট্যাক্স ৩৫%। অস্ট্রেলিয়ারা সপ্তাহে ৩৫ ঘন্টা কাজ করে।