ভিসা ছাড়াই ঘুরে আসুন ইন্দোনেশিয়া 04/04/2016



ইন্দোনেশিয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দ্বীপ রাষ্ট্র। প্রায় ৫,০০০ দ্বীপের সমন্বয়ে গঠিত এই দেশটি পৃথিবীর বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র। এর রাজধানীর নাম জাকার্তা। ১২শ শতকের দিকে ইন্দোনেশিয়াতে ইসলামের আগমন ঘটে এবং ১৬শ শতক নাগাদ জাভা ও সুমাত্রার লোকেরা ইসলামে ধর্মান্তরিত হয়ে যায়। 

তবে বালি দ্বীপের লোকেরা আজও সংখ্যাগরিষ্ঠ হিন্দু রয়ে গেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪২ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত তিন বছর জাপানিরা ইন্দোনেশিয়া দখল করে। ১৯৫০ সালে ইন্দোনেশিয়া জাতিসংঘে ৬০তম সদস্য হিসেবে যোগদান করে। 

ইন্দোনেশিয়াতে প্রায় সাড়ে সতের হাজার দ্বীপ রয়েছে। এদের মধ্যে মাত্র ৬ হাজার দ্বীপে মনুষ্য বসতি আছে। সুমাত্রা, জাভা, সুলাওয়েসি, বোর্নিও ও নিউ গিনি পাঁচটি প্রধান দ্বীপ। বৈচিত্রপূর্ণ দেশ ইন্দোনেশিয়া। 

এমন একটি দেশে ভিসা ছাড়াই প্রবেশ করতে পারবে বাংলাদেশসহ আরও ৭৮টি দেশের পর্যটকরা। তবে এই সুযোগ সব নাগরিকদের জন্য নয়। এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। যেসব বাংলাদেশি নাগরিক পর্যটক হিসেবে ৩০ দিনের কম সময়ের জন্য ইন্দোনেশিয়ায় ঘুরে বেড়াতে আগ্রহী শুধুমাত্র তারাই ভিসা ছাড়া দেশটিতে প্রবেশ করতে পারবে। এই সুবিধাটি এপ্রিলের যে কোন সময় চালু হতে পারে। 

ইন্দোনেশিয়ায় যারা যেতে আগ্রহী তাদের ইন্দোনেশিয়ার বিমানবন্দরে ৩০ ডলার পরিশোধ করতে হবে।

ইন্দোনেশিয়ায় বাংলাদেশি রাষ্ট্রদূত নাজমুল কুয়াউনাইন জানিয়েছেন, এই সুবর্ণ সুযোগটি এপ্রিলের যে কোনো সময় থেকেই শুরু হতে পারে। দেশটির সরকারের এই বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্তভাবে ঘোষণা দেয়ার জন্য কিছু প্রক্রিয়া সম্পন্ন করার অপেক্ষা করছে মাত্র। আর প্রক্রিয়া সম্পন্ন হলেই এই আইন বাস্তবায়িত হবে।

ইন্দোনেশিয়ার মন্ত্রীপরিষদের সচিব মার্চের ১৮ তারিখে এক বিবৃতিতে জানিয়েছেন, প্রেসিডেন্ট জোকো উইডোডো এ বিষয়ে একটি ডিক্রিতে সই করেছেন। নতুন এই সিদ্ধান্তের মাধ্যমে এ পর্যন্ত দেশটি ১৬৯টি দেশের পর্যটকদের জন্য ফ্রি এন্ট্রি ভিসা চালু করল। গত বছর প্রায় ৯৭ লাখ পর্যটক দেশটিতে সফর করেছেন।

সূত্রঃ ঢাকা ট্রিবিউন
 
 

You might like