স্বপ্নময় স্বপ্নপুরী 30/03/2016



স্বপ্নপুরী অর্থাৎ স্বপ্নের রাজ্য ! আপনি কি চান স্বপ্নের রাজ্যে ঘুরে বেড়াতে ? যেখানে স্বপ্ন গুলো হেঁটে চলে আপনার সাথে সাথে । হ্যাঁ আমি সেই স্বপ্নপুরীর কথাই বলছি, স্বপ্ন যেখানে জীবন্ত রূপ ধারণ করেছে । 

এক মৃত জলাশয়কে পিকনিক স্পটে রুপান্তরিত করে তার নাম দেওয়া হয় স্বপ্নপুরী। মোট ৪০০ বিঘা জমির উপরে নির্মাণ করা হয়েছে স্বপ্নপুরীর স্বপ্নের জগৎ। ঢাকা থেকে স্বপ্নপুরীর দূরত্ব ৩২০ কিলোমিটার ও দিনাজপুর থেকে মাত্র ৫২ কিলোমিটার।

কোথায় অবস্থিত

দিনাজপুর শহর থেকে ৫২ কিমি দক্ষিণে নবাবগঞ্জ উপজেলার আফতাবগঞ্জে স্বপ্নপুরী অবস্থিত। ফুলবাড়ি শহর থেকে অত্যন্ত নিকটে এই চমৎকার স্হানটি অবস্হিত । বছরের ১২ টি মাসেই এখানে পর্যটকদের ভীড় লেগেই থাকে ।

কিভাবে যাবেন

ঢাকা থেকে গাবতলী কিংবা সায়েদাবাদ বাসটার্মিনাল থেকে ৫০০ থেকে ৬৫০ টাকার মধ্যে  দিনাজপুরের গাড়ীতে করে ফুলবাড়ি সেখান থেকে বাস অথবা ট্যাক্সি যোগে স্বপ্নপুরী যাওয়া যায়।ফুলবাড়ি থেকে স্বপ্নপুরী যাওয়ার পথ সংক্ষিপ্ত হওয়ায় অনেকেই রিক্সা অথবা ভ্যান যোগে স্বপ্নপুরীতে চলে আসে ।

দেখতে পাবেন

স্বপ্নপুরী হচ্ছে একটি স্বয়ংসম্পূর্ণ বিনোদনকেন্দ্র। এখানে রয়েছেদেশী-বিদেশী বিভিন্ন পশু-পাখির অবিকল ভাষ্কর্য, কৃত্রিম পাহাড়, কৃত্রিম ঝর্ণা এবং ইট-সিমেন্টে নির্মিত বাংলাদেশের এক সুবিশাল মানচিত্রের সমন্বয়ে তৈরী একটি কৃত্রিমচিড়িয়াখানা, জীবন্ত পশুপাখীদের চিড়িয়াখানা,শিশুদের জন্য পার্ক, দোলনা, বায়োস্কোপ ইত্যাদি।   

মনোলোভা দৃশ্য :

সারিসারি সবুজ দেবদারু গাছের মনোলোভা সৌন্দর্য আর বিস্তীর্ণ ঝিলের তীরে ফুটন্তগোলাপ বাগানের মাঝখানে স্থাপিত অপরূপ সুন্দর “নিশিপদ্ম”। পর্যটকদের বিনোদনের জন্য আরো রয়েছে বিশাল দিঘিতে স্পিডবোট ও ময়ূরপঙ্খীনাও, দুইঘোড়া চালিত টমটম, হরেক রকম সুগন্ধ ও সৌন্দর্য এবং স্বচ্ছ পানির ফোয়ারা বিশিষ্ট কয়েকটি ফুল বাগান এবং বিশ্রামের জন্য আকর্ষণীয় রেষ্টহাউস ও ডাকবাংলোসহ বিনোদনের আরো অনেক উপকরণ।

কোথায় থাকবেন

স্বপ্নপুরীর পাশেই থাকার জন্য আবাসিক হোটেল রয়েছে। এছাড়া দিনাজপুর জেলা ডাকবাংলো ও অন্যান্য সরকারী ভবনে রাত্রযাপন করা যাবে। এক্ষেত্রে জেলা ডাকবাংলোর বা অন্যান্য আবাসিক হোটেলের কর্মকর্তাদের আগেই সব কিছু জানিয়ে রাখতে হবে।

প্রবেশমূল্য

  • বাস ও মিনিবাসের মূল্য - ৪০০ টাকা
  • মাইক্রোবাসের মূল্য - ৩০০ টাকা
  • জনপ্রতি প্রবেশ মূল্য - ২০ টাকা

 

কি খাবেন

স্বপ্নপুরীতে খেতে পারবেন স্বল্পদামে ডাল, ভাত, মুরগীর মাংশ, মাছ, সবজি ও আরও নানান পদের তরকারী।