আইফোনের চেয়েও কম খরচে ঘুরে আসতে পারেন যে দেশগুলো 05/03/2016



আপনি কি একটি আইফোন কিনতে যাচ্ছেন? অভিনন্দন আপনাকে! কিন্তু আইফোন কেনার আনন্দ কতদিন স্থায়ী হবে? কয়েক ঘণ্টা, কয়েকদিন বা কয়েক মাস? একটু কল্পনা করে দেখুন যে এই টাকাতেই অথবা এর চেয়েও কম টাকাতে যদি আপনি আন্তর্জাতিক কোন স্থানে অবকাশ যাপন করতে পারেন তাহলে কেমন হয়? এই স্মৃতি সারা জীবনের জন্য স্থায়ী হবে। আমাদের দেশের বাহিরে এমন কিছু চমৎকার জায়গা আছে যেখানে আপনি খুব সহজেই কম খরচে ঘুরে আসতে পারেন। আসুন তাহলে জেনে নেই সেই রকম কিছু স্থানের কথা।

১। ভুটান
ড্রাগনের দেশ ভুটান দক্ষিণ-পূর্ব এশিয়ার হিমালয় পর্বতমালার পূর্বাংশে অবস্থিত। দেশটিতে প্রবেশের পর পাসপোর্ট জমা দিলে স্বল্প সময়ের মধ্যে পাওয়া যায় ভিসা। ঢাকা থেকে ভুটান যাওয়ার সহজতম পথ হচ্ছে ভুটানি বিমান ড্রুক এয়ারলাইন্সে যাত্রা করা। এছাড়া ভারতের ভিতর দিয়ে সড়ক পথে ভুটান যাওয়ার অপর একটি পথ রয়েছে। ভারত-ভুটানের বর্ডার ওপেন তাই ভিসা লাগেনা। তবে এন্ট্রি পারমিট নিতে হয় ওইটাই ভিসা। ভারত এবং বাংলাদেশীদের জন্য ভুটানে ঢুকতে কোন টাকা লাগেনা। বিমানে ঢাকা থেকে ভুটানে পৌঁছাতে সময় লাগে আনুমানিক দেড় ঘন্টা। বিমানে যাওয়ার-আসার ভাড়া ২০,০০০-২৫,০০০টাকা। খরচ কমাতে চাইলে বাসে যাওয়া ভালো। রাস্তা খুব ভালো তবে দীর্ঘ জার্নি। আগস্ট থেকে অক্টোবর এই তিন মাস ভুটানে বেড়াবার উপযুক্ত সময়। ভুটানের সবচেয়ে নান্দনিক ও আকর্ষণীয় স্থান হচ্ছে থিম্পু। ভুটানের সবচেয়ে উর্বর উপত্যকা হচ্ছে পুনাথা। এছাড়াও ঘুরতে পারেন পারো, বুমথাং, গেংটে এই স্থান গুলোও।
 
২। থাইল্যান্ড
বাংলাদেশ থেকে যে কয়েকটি দেশে সহজে যাওয়া যায় তার মধ্যে থাইল্যান্ড একটি। থাইল্যান্ড দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ যার রাজধানী ব্যাংকক। থাইল্যান্ডের বিমানবন্দরে পৌঁছানোর পর আপনার কাছে মনে হতে পারে ইউরোপের কোন দেশে পৌঁছে গেছেন আপনি।
 
ঝকঝকে রাস্তা, আকাশছোঁয়া বহুতল ভবন, অফিস বা বাণিজ্যিক এলাকায় দিনে যেসব ফুটপাত ফাঁকা থাকে, রাতে সেগুলো জমজমাট বাজার হয়ে যায়. চেনাই যায়না যে দিনে এলাকাটা এত ফাঁকা ছিলো। থাইল্যান্ডে যেতে বিমানের ভাড়া ২৬০০০-৩২০০০ টাকা। ১ থাই বাথ সমান ৩ টাকা। থাইল্যান্ডে গেলে অবশ্যই পাহার ও সমুদ্র ঘেরা পাতায়া ঘুরে আসবেন।
 
৩। শ্রীলঙ্কা
নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য সম্বলিত সমুদ্র সৈকত ও সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য শ্রীলঙ্কাকে পৃথিবীর বিভিন্ন প্রান্তের পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয় করে তুলেছে। সার্ক ভুক্ত এই দ্বীপ রাষ্ট্রটির প্রধান শহর কলম্বো হলেও দেশটির রাজধানী শ্রীজয়বর্ধনপুর কোট। শ্রীলঙ্কায় ভ্রমণের জন্য ঢাকাস্থ শ্রীলঙ্কান হাই কমশনে টুরিস্ট ভিসার আবেদন করতে হবে। টুরিস্ট ভিসার ফি ২,১০০ টাকা। মেয়াদ হবে কমপক্ষে ৬ মাস। এই সময়ের মধ্যে আপনি যতবার খুশি শ্রীলঙ্কা ভ্রমণে যেতে আসতে পারবেন।

এছাড়াও মায়ানমার, নেপাল, সিঙ্গাপুর, ভিয়েতনাম ও চীনেও ঘুরে আসতে পারেন স্বল্প খরচেই। 

You might like